ধর্মপ্রদেশীয় যাজকদের নবায়ন কোর্স

 ২০০০ থেকে ২০০৬ খ্রিস্টাব্দ সময়সীমার মধ্যে অভিষিক্ত ধর্মপ্রদেশীয় যাজকদের নিয়ে গত ২৪ এপ্রিল থেকে ২৭ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দে ময়মনসিংহ ধর্মপ্রদেশের বিশপস্ হাউজে অবস্থিত সামাজিক গঠন প্রশিক্ষণ কেন্দ্রে নবায়ন কোর্স অনুষ্ঠিত হয়। নবায়ন কোর্স এর  প্রতিপাদ্য বিষয় ছিল: বর্তমান জগত: যাজকীয় জীবন এবং পালকীয় দায়িত্ব ও চ্যালেঞ্জ। বাংলাদেশ ধর্মপ্রদেশীয় যাজক ভ্রাতৃসংঘ (বিডিপিএফ) এর আয়োজনে ও ময়মনসিংহ ধর্মপ্রদেশীয় যাজক ভ্রাতৃসংঘের সার্বিক সহযোগিতায় এই নবায়ন কোর্সে সারা বাংলাদেশ থেকে মোট ২৫ জন অংশগ্রহণকারীসহ মোট ৩১জন ধর্মপ্রদেশীয় যাজক অংশগ্রহণ করেন।

বাংলাদেশের বিভিন্ন ধর্মপ্রদেশ থেকে যাজকগণ সোমবার বিকালে ময়মনসিংহ এ উপস্থিত হয়ে সান্ধ্যকালীন প্রার্থনার মিলিত হন। যাজক ভ্রাতৃসংঘের প্রেসিডেন্ট ফাদার মিন্টু লরেন্স পালমা সকলকে স্বাগতম জানান। মঙ্গলবার সকাল ৬:৩০ মিনিটে বিশেষ খ্রিস্টযাগ উৎসর্গ করেন ময়মনসিংহ ধর্মপ্রদেশের পরম শ্রদ্ধেয় বিশপ পল পনেন কুবি, সিএসসি । সকাল ৮:৩০ মিনিটে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। ময়মনসিংহ ধর্মপ্রদেশীয় যাজক ভ্রাতৃসংঘের ব্যবস্থাপনায় স্থানীয় কৃষ্টিতে অংশগ্রহণকারী ও অতিথিদের বরণ করে নেওয়া হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরম শ্রদ্ধেয় বিশপ পনেন কুবি, সিএসসি। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহের ভিকার জেনারেল ফাদার শিমন হাচ্ছা, ফাদার জয়ন্ত গমেজ এবং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিডিপিএফের সভাপতি ফাদার মিন্টু লরেন্স পালমা। প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে বিশপ মহোদয় কোর্সের শুভ উদ্বোধন ঘোষণা করেন। স্বাগত বক্তব্যে বিশপ মহোদয় বিভিন্ন ধর্মপ্রদেশের যাজকদের শুভেচ্ছা জানিয়ে নিজেদের জীবনের দিকে দৃষ্টি দিতে বলেন। বিশেষভাবে আহ্বান রাখেন যাজকগণ যেন প্রার্থনাশীল, সহজ-সরল, অঙ্গীকারবদ্ধ ত্যাগী ও নীরব ধ্যানময়  জীবন যাপন করেন। বর্তমান চ্যালেঞ্জপূর্ণ সময়ে সহজ-সরল ও ধ্যানময় জীবনাচরণের মধ্যদিয়ে যাজকেরা সাক্ষ্য হয়ে ওঠতে পারেন।

নবায়ন কোর্সের ১ম দিনের মূল বক্তব্য “যাজকদের পালকীয় সেবাকাজ ও চ্যালেঞ্জসমূহ” উপস্থাপন করেন ফাদার জয়ন্ত এস, গমেজ। যাজকদের মূল পরিচয় তুলে ধরে জনগণ যাজকদের কিভাবে দেখতে চান তা উপস্থাপনায় আলোচনা করেন। যাজকীয় জীবনে নির্মল আনন্দের সাথে প্রতিদিনই শত শত চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য যাজকদেরকে প্রস্তুত থাকতে হবে। অংশগ্রহণকারী কয়েকজন যাজক বিষয়টির উপর তাদের মতামত তুলে ধরেন। ১ম দিনে অংশগ্রহণকারী যাজক বরিশাল ডায়োসিসের গৌরনদী ধর্মপল্লীর পালক পুরোহিত ফাদার রিংকু গমেজ সহাভাগিতা করেন ‘ যাজকীয় জীবনে খ্রিস্টভক্তগণ’; ঢাকা আর্চডায়োসিসের শুলপুর ধর্মপল্লীর পালক পুরোহিত ফাদার লিন্টু ফ্রান্সিস কস্তা ‘রোগী ও অসুস্থ পীড়িতদের সেবা’; রাজশাহী ধর্মপ্রদেশের ক্যাথেড্রাল ধর্মপল্লীর পালক পুরোহিত ও ভিকার জেনারেল ফাদার ফাবিয়ান মারাণ্ডী ‘পাল-পুরোহিত ও সহকারীদের সাথে সম্পর্ক’ নিয়ে উপস্থাপনা রাখেন। 

বিকালে ময়মনসিংহ ধর্মপ্রদেশের ভিকার জেনারেল ফাদার শিমন হাচ্ছা ৩৭ বছরের যাজকীয় জীবনের অভিজ্ঞতার আলোকে পালকীয় জীবন সহভাগিতা করে যাজকদেরকে সহজ-সরল জীবনের অধিকারী ও সর্বাবস্থায় খ্রিস্টভক্তদের পাশে থাকার জন্য আহ্বান রাখেন।

নবায়ন কোর্সের ২য় দিনে ‘স্থানীয় মণ্ডলীর ভবিষ্যৎ ও দিক নির্দেশনা’ বিষয়ক মূল বক্তব্য উপস্থাপন করেন ফাদার দিলীপ এস, কস্তা। বাংলাদেশ মণ্ডলীকে স্থানীয় করে তোলার জন্য আরো বেশি চিন্তা ও কর্ম পরিকল্পনা গ্রহণ করা দরকার। স্বাবলম্বীতা অর্জনের জন্য স্থানীয় সম্পদের যথার্থ ও দূরদর্শি ব্যবহার করতে হবে। সকালের অংশে অংশগ্রহণকারী যাজক খ্রীষ্টীয় যোগাযোগ কেন্দ্রের পরিচালক ও সাপ্তাহিক প্রতিবেশীর সম্পাদক ফাদার বুলবুল আগষ্টিন রিবেরু ‘যাজক ও বর্তমান যোগাযোগ প্রযুক্তি এবং সামাজিক যোগাযোগ মাধ্যম’; ময়মনসিংহের বালুচরা ধর্মপল্লীর পালক পুরোহিত ফাদার প্লিনসন মানখিন ‘ধর্মব্রতী-ধর্মব্রতীনিদের সাথে যাজকের সম্পর্ক’; ঢাকার ফাওকালের পালক পুরোহিত ফাদার ম্যাক্সওয়েল টমাস ‘পালক পুরোহিত হিসেবে সেবাকাজ’; পবিত্র আত্মা উচ্চ সেমিনারীর সহকারী পরিচালক ফাদার রোদন রবার্ট হাদিমা ‘শিশুমঙ্গল, ওয়াইসিএস, সেবকদল’; রাজশাহী ডায়োসিসের উন্নয়ন বিষয়ক পরিচালক ফাদার উইলিয়াম র্মুমু ‘বিপরীত লিঙ্গের সাথে পরিপক্ক সম্পর্ক’ বিষয়ে সহভাগিতা করেন।

নবায়ন কোর্সের ২য় দিনের বিকালের অংশে যাজকীয় জীবনের সুবর্ণ জয়ন্তী পালন করতে যাওয়া ফাদার পিটার রেমা যাজকদের আধ্যাত্মিক জীবন বিষয়ে সহভাগিতা রাখেন। যাজকদের জীবন ও কর্ম তাদের আধ্যাত্মিকতা প্রকাশ করতে হবে। চট্রগ্রাম আর্চডায়োসিসের ভিকার জেনারেল ও পবিত্র আত্মা উচ্চ সেমিনারীর অধ্যাপক  ফাদার  লেণার্ণ সি রিবেরু ‘জনগণের কাছে ধর্মপ্রদেশীয় যাজক হিসেবে আমাদের পরিচয়’; খ্রিস্ট জ্যোতি পালকীয় কেন্দ্রের পরিচালক ফাদার বাবলু সি, কোড়াইয়া ‘বৈষয়িক সম্পদ ও আমাদের দায়বদ্ধতা’ বিষয়ে সহভাগিতা করেন। সন্ধ্যায় দলগত প্রার্থনা, উন্মুক্ত আলোচনা ও আহারের মধ্যদিয়ে নবায়ন কোর্স এর আলোচনার অংশ শেষ হয়। পরেরদিন ময়মনসিংহ ডায়োসিসের ৪টি ধর্মপল্লীতে ছিল তীর্থযাত্রা। যার মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে নবায়ন কোর্সের সমাপ্তি ঘোষণা করা হয়।

 

– ফাদার বুলবুল আগষ্টিন রিবেরু