নীরব আত্মত্যাগে ধর্মসংঘী ব্রাদারগণ ভ্রাতৃত্বের সাক্ষ্য বহন করে -পোপ ফ্রান্সিস

গত শুক্রবারে (১৪/৪) পোপ ফ্রান্সিস ইতালির মিলান আর্চডায়োসিসের ধর্মসংঘী ব্রাদারদের একটি ছোট প্রতিনিধি দলের সাথে সাক্ষাৎ করেন। প্রস্তুতকৃত সহভাগিতায় পোপ মহোদয় পুরুষ সন্ন্যাসব্রতী ধর্মপ্রদেশীয় অবলেট ব্রাদারদের সাথে উৎসর্গীকৃত জীবনের তিনটি দিকে বিশেষ জোর দেন। সন্ন্যাসব্রতী ব্রাদাররা সংখ্যায় কম হলেও মণ্ডলীতে বিশেষ সাক্ষ্য দান করছেন বলে পোপ মহোদয় তাদেরকে প্রশংসা করেন।  

মঙ্গলসমাচারীয় ভ্রাতৃত্ব : পোপ মহোদয় বলেন, ব্রাদারগণ আহ্বান পেয়েছেন মঙ্গলসমাচার অনুসারে ভ্রাতৃত্বের সাক্ষ্য বহন করার জন্য এবং তারা প্রৈরিতিক কাজের চেয়েও বেশি ভাই হিসেবে  নিজেদের পরিচয় দিয়ে ভ্রাতৃত্বের প্রকাশ ঘটাচ্ছেন। ‘ভ্রাতৃত্ব’ গঠিত হয় জীবনের বাস্তব ধরণের সাথে যা স্থিতিশীল কিন্তু স্বাভাবিকভাবেই প্রতিটি ব্যক্তির সাথে বিভিন্ন উপায়ে তার ব্যক্তিত্ব, সহজাত গুণসমূহ ও সীমাবদ্ধতা নিয়ে বাস করতে পারে। পোপ মহোদয় জোর দিয়ে বলেন, ভ্রাতৃত্ব সন্ন্যাসব্রতী ব্রাদারদেরকে অবশ্যই ‘অভ্যন্তরীণ আনন্দ’ দান করবে; কেননা তা তাদেরকে অনন্যভাবে যিশুর মতো হয়ে ওঠতে সাহায্য করবে। সকলের কাছে ‘ভাই’ হয়ে ওঠা যিশুর দেহধারণের একটি যথার্থ দিক।

বিনম্র সেবা: ব্রাদারদের অবলেট (Oblates) পরিচয় নিয়ে পোপ মহোদয় অনুধ্যান রাখতে গিয়ে বলেন, ‘Oblates’ শব্দটি এসেছে ল্যাটিন শব্দ ‘oblatio ’ অথবা (oblation) থেকে উৎসর্গ, অর্থাৎ সেবাতে নিজেকে নিবেদন। পোপ মহোদয় বলেন, যিশু সকলের সেবক হয়ে এসেছেন, কিন্তু তিনি এমনভাবে সবকিছু করেছিলেন যা মানুষের প্রশংসা এড়িয়ে গিয়েছিল। তাই আমাদের সেবা হলো লুকায়িত, নম্রতা এবং কখনো কখনো অপমানিত হবার। আমরা যেমনি এ পথটি জানি, তা প্রত্যেকজন খ্রিস্টানেরও জানার কথা। ধর্মপ্রদেশীয় অবলেট ব্রাদারগণ ক্যারিজম রূপে এই ধরনের সেবা উপভোগ করেন এবং যার কারণে পবিত্র আত্মার কাছ থেকে বিশেষ অভ্যন্তরীণ আনন্দ লাভ করেন। তিনি মা মারীয়ার উদাহারণ টানেন যিনি তাঁর জ্ঞাতি বোন গর্ভবতী এলিজাবেথকে সাহায্য করতে যান। পোপ মহোদয় আরো বলেন, ‘মা মারীয়ার জন্য কোন চিত্রগ্রাহক বা সাংবাদিক অপেক্ষা করেননি। শুধুমাত্র আনন্দই ছিল এই দিকটির মধ্যে যা শুধুমাত্র প্রভু জানেন। এটিই সেবার পরম সুখ। 

নির্দিষ্ট স্থান ব্যক্তির প্রতি বিশ্বস্থতা:  শেষে পোপ মহোদয় দলীয় পরিচয় ‘ধর্মপ্রদেশীয়’ ব্রাদার এর গুরুত্বের উপর সহভাগিতা করেন। তিনি অবলেট ব্রাদারদের বিশ্বস্থতার ও নম্রতার প্রশংসা করেন যারা একটি নির্দিষ্ট ডায়োসিস বা আঞ্চলিক এলাকায় পরিষেবা দেন। পোপ মহোদয় বলতে থাকেন, কখনো কখনো আমরা বিশ্বকে বাঁচাতে চাই। কিন্তু ঈশ্বর  আমাদেরকে বলেন, তোমরা তোমাদের সেবায়, এই মানুষগুলোর প্রতি, এই ভালো কাজের প্রতি বিশ্বস্ত হও। যিশু ইস্রায়েলের হারানো মেষটিকে বাঁচাতে এসেছিলেন এবং তাঁর জন্য পিতার প্রতি তাঁর বিশ্বস্থতা পরিপূর্ণভাবেই প্রকাশ করেছেন। পোপ মহোদয় ভালোবাসার আইনের উপর জোর দেন; যা মিলানের ডায়োসিসান অবলেট ব্রাদার ও প্রত্যেকজন খ্রিস্টানকে অনুপ্রাণিত করতে পারে। আমরা বিমূর্তভাবে মানবতাকে ভালোবাসতে পারিনা। আমরা এইব্যক্তি বা ঐ ব্যক্তিকে ভালোবাসি। বিশ্বস্থতা সত্যিই একটি বিরল উপহার। 

মূল সংবাদ: ভাতিকান নিউজ

অনুবাদ: ফাদার বুলবুল আগষ্টিন রিবেরু