হাসনাবাদ ধর্মপল্লীতে জপমালার রাণী মারীয়ার পর্ব উদযাপন

৬ অক্টোবর ২০২৩ খ্রিস্টাব্দ, হাসনাবাদ ধর্মপল্লীতে আধ্যাত্মিক ও ভাবগাম্ভীর্যময় পরিবেশের মধ্য দিয়ে জপমালার রাণী মারীয়ার পর্ব উদযাপন করা হয়। পর্বীয় খ্রিস্টযাগ উৎসর্গ করেন কার্ডিনাল পাট্রিক ডি’ রোজারিও সিএসসি। সহার্পিত খ্রিস্টযাগে ১০ জন ফাদার উপস্থিত ছিলেন।

শোভাযাত্রার মাধ্যমে খ্রিস্টযাগ আরম্ভ হয়। সহভাগিতায় কার্ডিনাল পাট্রিক ডি’ রোজারিও বলেন, “আজ আমরা জপমালা রাণীর পর্ব পালন করছি এবং সাথে সাথে এই ধর্মপল্লীর পর্ব পালন করছি। প্রতি বছরই নয় দিনের প্রস্তুতি নিয়ে এই জপমালার রাণীর পর্ব পালন করা হয়। ইতোমধ্যেই নয়টি উদ্দেশ্য ঘোষণা করা হয়েছে। আর একটি বিষয় তুলে ধরতে চাই, জপমালার রাণী কুমারী মারীয়া, যিনি ‘সীনড বিশিষ্ট’ মণ্ডলীর রাণী, মণ্ডলীর জননী।” তিনি তার সহভাগিতায় বিশেষভাবে উল্লেখ করেন, রোমে চলমান সীনড এর ব্যাপারে। এই সীনডের প্রস্তুতি শুরু হয়েছিল ২ বছর পূর্বে। তিনি আরও বলেন, এই ধর্মপল্লীর সন্তান আর্চবিশপ থিওটোনিয়াস অমল গাঙ্গুলী যিনি ৭ অক্টোবর ১৯৬০ খ্রিস্টাব্দে প্রথম বাঙ্গালী বিশপ হিসেবে অভিষিক্ত হন। সাধু শ্রেণীভুক্তকরণে পরবর্তী ধাপ ‘পূজনীয়’ হওয়ার জন্য অনেক বেশি প্রার্থনার আহ্বান জানান।

খ্রিস্টযাগের শেষে ধর্মপল্লীর পালপুরোহিত ফাদার স্ট্যানিসলাউস গমেজ উপস্থিত সবাইকে পর্বীয় শুভেচ্ছা ও ধন্যবাদ জ্ঞাপন করেন। বিশেষভাবে, বিগত ৯ দিন নভেনায় এবং পর্বদিনে যারা বিভিন্নভাবে সাহায্য-সহযোগিতা করেছেন। এরপর পর্বীয় আশীর্বাদিত বিস্কুট প্রদান করা হয়।

পর্বীয় দু’টি খ্রিস্টযাগই উৎসর্গ করেন মহামান্য কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও সিএসসি। প্রথমটি সকাল ৭টায় এবং দ্বিতীয়টি সকাল নয়টায়। বৈরি আবহাওয়া সত্ত্বেও দু’টি খ্রিস্টযাগে প্রায়  দু’হাজার খ্রিস্টভক্ত উপস্থিত হন। এছাড়াও সাপ্তাহিক প্রতিবেশীর সরাসরি অনলাইন সম্প্রচারে দেশ-বিদেশের অনেকেই পর্বীয় খ্রিস্টযাগে অংশ নেন।

– সজল বালা