ভাটিকানের রাষ্ট্রদূত আর্চবিশপ কেভিন রানডাল এর বরণানুষ্ঠান

গত ১৫ ডিসেম্বর ২০২৩ খ্রিস্টাব্দ, রমনা আর্চবিশপস হাউজে বাংলাদেশে পোপ মহোদয়ের প্রতিনিধি পরম শ্রদ্ধেয়  আর্চবিশপ কেভিন রানডাল’কে পবিত্র খ্রিস্টযাগের মাধ্যমে বরণ করা হয়। খ্রিস্টযাগের পূর্বে আর্চবিশপ কেভিন রানডাল বাংলাদেশে তার নিয়োগ পত্রটি ঢাকার আর্চবিশপ ও সিবিসিবি’র প্রেসিডেন্ট আর্চবিশপ বিজয় এন ডিক্রুজ ওএমআই এর কাছে হস্তান্তর করেন। সহার্পিত খ্রিস্টযাগে নুনসিওকে সহায়তা করেন আর্চবিশপ বিজয় এন ডি’ক্রুজ ওএমআই, আর্চবিশপ লরেন্স সুব্রত হাওলাদার সিএসসি, বিশপ পল পনেন কুবি সিএসসি, বিশপ সেবাষ্টিয়ান টুডু, বিশপ ইম্মানুয়েল কানন রোজারিও, অবসরপ্রাপ্ত বিশপ থিওটোনিয়াস গমেজ এবং ৪০ জন ফাদার ।

খ্রিস্টযাগের উপদেশে নুনসিও বলেন, যিশু বাংলাদেশে বাস করেন এটা কি আপনারা লক্ষ্য করেছেন, আপনারা কি তাকে খুঁজে পেয়েছেন? আমরা যিশুকে দুইভাবে খুঁজে পাই। প্রথমত, পবিত্র শাস্ত্রে এবং সাক্রামেন্তীয় অনুষ্ঠানে। দ্বিতীয়ত সেইসব মানুষের মধ্যে যাদেরকে তার নিজের প্রতিমূর্তিতে এবং সাদৃশ্যে সৃষ্টি করা হয়েছে। যারা ক্ষুধার্ত, বস্ত্রহীন, কারারুদ্ধ, অবহেলিত তাদেরকে যখন সাহায্য করি তখন তাদের মধ্যে আমরা যিশুকে খঁজে পাই। তিনি আরও বলেন, আমি পোপ মহোদয়ের শুভেচ্ছা আশীর্বাদ আপনাদের জন্য বয়ে নিয়ে এসেছি। বাংলাদেশে পুণ্যপিতার প্রতিনিধি সবাইকে কৃতজ্ঞতা জানান তাকে সংবর্ধনা দেওয়ার জন্য এবং তীর্থযাত্রী মণ্ডলীতে তাকে সেবা করার সুযোগ দান ও তার সহযাত্রী হওয়ার জন্য।

খ্রিস্টযাগের শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে তাকে শুভেচ্ছা জানানো হয়। ঢাকার আর্চবিশপ ও সিবিসিবি’র প্রেসিডেন্ট আর্চবিশপ বিজয় এন ডি’ক্রুজ ওএমআই ভাটিকানের নতুন রাষ্ট্রদূতকে শুভেচ্ছা জানিয়ে বলেন, পোপ ফ্রান্সিসের প্রতিনিধি হয়ে তার আশীর্বাদ নিয়ে আপনি আমাদের মাঝে এসেছেন। আমরা আপনার সহযোগীতা, উপদেশ, নেতৃত্বে একসাথে চলতে চাই। বাংলাদেশে আপনার পালকীয় কাজের সাফল্য কামনা করি।

 

সিবিসিবি’র সেক্রেটারী জেনারেল ময়মনসিংহের বিশপ পল পনেন কুবি সিএসসি বলেন, বাংলাদেশে বিভিন্ন জাতি, ধর্ম, বর্ণের মানুষের বসবাস। খ্রিস্ট ধর্মানুসারী তথা কাথলিকদের সংখ্যা কম থাকা সত্বেও কাথলিক চার্চ বাংলাদেশে গুরুত্বপূর্ন অবদান রাখছে। তিনি আর্চবিশপ কেভিন রানডাল’কে তার পালকীয় কাজে সিবিসিবি’র পক্ষ থেকে সহযোগীতার আশ্বাস দেন। ভাটিকান দূতাবাসের সেক্রেটারী মন্সিনিয়র মারিনকো আন্তুলোভিচসহ অনুষ্ঠানে আনুমানিক তিন শতাধিক খ্রিস্টভক্ত উপস্থিত ছিলেন।

-সজল বালা