বাংলাদেশ কাথলিক শিক্ষক-শিক্ষয়ত্রীদের জাতীয় শিক্ষা মহাসম্মেলন

বাংলাদেশ কাথলিক শিক্ষা বোর্ড (বিসিইবি) কর্তৃক আয়োজিত এবং কারিতাস ফরমেশন ফর ইয়ুথ এন্ড টিচাস্ প্রোগ্রাম (এফওয়াইটিপি) এর সহযোগিতায় ০৪-০৬ মে ২০২৩ খ্রিস্টাব্দ তিনদিনব্যাপী জাতীয় শিক্ষা মহাসম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের ২টি মহাধর্মপ্রদেশ এবং ৬টি ধর্মপ্রদেশে শিক্ষাসেবায় নিয়োজিত ও সম্পৃত্ত শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের প্রধানগণ, ধর্মপ্রদেশীয় প্রতিনিধি, বাংলাদেশ কাথলিক শিক্ষা বোর্ডের  কার্যকরী পরিষদের সভাপতি ও সদস্যবৃন্দ এবং বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনী এর সভাপতিসহ মোট ১২০ জন ব্যক্তি কারিতাস বাংলাদেশ বরিশাল অঞ্চল মিলনায়তনে আয়োজিত এ জাতীয় শিক্ষা মহাসম্মেলনে অংশগ্রহণ করেন।

 “তোমাদের তাঁবু প্রসারিত কর”- (ইসাইয়া ৫৪:০২) এই মূলসুরকে কেন্দ্র করে জাতীয় শিক্ষা মহাসম্মেলনের উদ্দেশ্যসমূহ ছিল Synodal Church: মিলন, অংশগ্রহণ ও প্রেরণ, কাথলিক শিক্ষায় শিক্ষকদের জন্য দিক-নির্দেশনা, শিক্ষার্থীদের মানসিক পরিচর্যা ও শিশু সুরক্ষা এবং উপস্থাপনার বিষয়সমূহ ছিল সিনোডাল চার্চের আলোকে “তোমাদের তাঁবু প্রসারিত কর”, একসাথে কাজ করা আশীর্বাদ ও চ্যালেঞ্জসমূহ, আদর্শ প্রধানশিক্ষকের দায়িত্ব ও কর্তব্য, সফল মানুষদের ৮টি অভ্যাস, কাথলিক মন্ডলীর শিক্ষা ভাবনা, বিদ্যালয়ে শিশু সুরক্ষা পদ্ধতি প্রতিষ্ঠাকরণ, শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য যত্ন। 

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কাথলিক শিক্ষা বোর্ডের কার্যকরী পরিষদের সভাপতি আর্চবিশপ বিজয় এন. ডি’ ক্রুজ ওএমআই, মেট্রোপলিটান আর্চবিশপ, ঢাকা মহাধর্মপ্রদেশ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশপ ইম্মানুয়েল কানন রোজারিও,  বরিশাল ধর্মপ্রদেশ, ড. ব্রাদার লরেন্স সুবল রোজারিও সিএসসি, প্রভিন্সিয়াল, ব্রাদারস্ অব হলি ক্রস, ড. আলো ডি’ রোজারিও, প্রেসিডেন্ট, কারিতাস এশিয়া, মি: জ্যোতি এফ. গমেজ, সেক্রেটারী, বিসিইবি এবং কারিতাস বাংলাদেশ বরিশাল অঞ্চলের আঞ্চলিক পরিচালক মি: ফ্রান্সিস ব্যাপারী।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পরম শ্রদ্ধেয় আর্চবিশপ বিজয় এন. ডি’ ক্রুজ, ওএমআই সিনোডাল চার্চের ধারণাকে নীতি হিসেবে গ্রহণ, ধারণ ও বাস্তবায়নে অঙ্গীকারাবদ্ধ হয়ে শিক্ষাসেবা ও প্রশাসনে সিনোডাল চার্চের প্রতিপাদ্য- মিলন, অংশগ্রহণ ও প্রেরণ নিশ্চিত করার আহ্বান জানান। তিনি আরো বলেন, যিশু খ্রিস্ট সর্বযুগের সর্বশ্রেষ্ঠ শিক্ষাগুরু, শিক্ষাদাতা, সাক্ষ্যদাতা এ চেতনায় উদ্বুদ্ধ হয়ে আমরা শিক্ষকগণ খ্রিস্টীয় মূল্যবোধের আলোকে নিজেদের গঠন করবো। অষ্টকল্যাণ বাণী হবে- আমাদের অনুপ্রেরণা ও দিকনির্দেশনা স্বরূপ।

– ক্লেমেন্ট লিংকন গোমেজ