Categories সংবাদ

দ্বিতীয় বিশ্ব দাদা-দাদী ও প্রবীণ দিবস উপলক্ষে বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনীর পারিবারিক জীবন বিষয়ক কমিশনের সভাপতির বাণী

‘ধন্য সেই পরিবার যেখানে একজন বয়স্ক মানুষ আছেন! ধন্য সেই পরিবার যেখানে বয়স্করা সম্মানিত!’ পুণ্যপিতা পোপ ফ্রান্সিস দ্বিতীয় বিশ্ব দাদা-দাদী ও প্রবীণ দিবস উদ্যাপন উপলক্ষে তাঁর বাণীতে উপরোক্ত কথাগুলো বলেছেন। পুণ্যপিতার এই মহতী উদ্যোগ এবং ঘোষণাকে আমরা সাধুবাদ জানাই এবং এই বিশেষ দিবসটি পালনের জন্য সবাইকে আহ্বান জানাচ্ছি। এবছর দিবসটি পালিত হবে ২৪ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ রোজ রবিবার এবং দিবসটির মূলসুর হল- ‘শেষ বয়সেও তারা হবে ফলশালী (সাম ৯২:১৫)।’

‘বিশ্ব দাদা-দাদী এবং প্রবীণ দিবস’ নামে বয়স্ক ও প্রবীণদের জন্য এই বিশেষ দিবসটি পোপ ফ্রান্সিস প্রতিষ্ঠা করেছেন যা প্রথমবারের মত ২৫ জুলাই ২০২১ খ্রিস্টাব্দে অনুষ্ঠিত হয়েছিল, আর এটা ছিল- ‘পরিবারে ভালবাসার আনন্দ’- এই পালকীয় পত্রের ফসল। এই বিশেষ দিবসটি পালনের জন্য তারিখও নির্ধারণ করা হয়েছে যিশুর দাদা-দাদী সাধু যোয়াকিম এবং আন্নার পর্বদিনের খুব কাছাকাছি সময়ে। পোপ মহোদয় আহ্বান জানিয়েছেন, বয়স্করা দুর্বল এবং অসহায় বলে কেউ যেন তাদের প্রতি অবহেলা, উদাসীনতা না দেখায়, বরং তাদেরকে ভালবাসা ও যত্ন দিয়ে বর্তমান স্বার্থপর ও সংঘাতপূর্ণ জগতে ‘এক নতুন প্রেরণ কাজের’ সূচনা করে।

মানব জীবনে প্রবীণত্ব বয়সের সাথে সাথে স্বাভাবিক ভাবেই আসে। জীবনের প্রৌঢ়ত্ব বা প্রবীণ জীবন নিয়ে ভীতির কিছু নেই। দীর্ঘ জীবন হল ঈশ্বরের অসীম ভালবাসা ও অজস্র আশীর্বাদে পূর্ণ একটি জীবন। তাই প্রবীণ বয়সটা হাল ছেড়ে দেওয়ার বা জীবনটাকে গুটিয়ে ফেলার সময় নয়, বরং জীবনের সফলতা এবং অভিজ্ঞতাকে সম্বল করে আরো অধিক আশা নিয়ে সামনের দিকে অগ্রসর হওয়ার সময়; নতুন প্রজন্মের কাছে বিশ্বাসী জীবনের স্বাক্ষ্যদানের এবং ঈশ্বরের আশীর্বাদ নিয়ে পথে চলার এক অনন্য অভিজ্ঞতা আনন্দপূর্ণ অন্তরে সহভাগিতার সুবর্ণ সময়।

দাদা-দাদী এবং বয়স্করা অনেক সময় নানাবিধ কারণে অবহেলিত এবং উপেক্ষিত হয়ে থাকেন। আমাদের মন্ডলীতে উপাসনা বর্ষে এই নতুন দিবসটি পালিত হয়ে থাকবে। এতে বয়স্ক, প্রবীণগণ এবং আমরা সবাই বুঝতে পারবো যে, তারাও আমাদের পরিবারের, সমাজের এবং মন্ডলীর সদস্য; তারাও গুরুত্বপূর্ণ এবং মন্ডলী তাদেরকেও ভালবাসে। আশা করি, মন্ডলীতে এ দিবসটি পালন করার ফলে নতুন প্রজন্মের সাথে বয়স্ক ও প্রবীণদের মধ্যে একটা সংলাপ এবং সমন্বয়ও গড়ে উঠবে। দাদা-দাদীগণের যে জ্ঞান-প্রজ্ঞা এবং অভিজ্ঞতা, তা বর্তমান প্রজন্মের আমরা, তাদের নিকট থেকে জানতে ও শিখতে পারি।

দাদা-দাদীর এবং বয়স্কদেরকে নিয়ে আমাদের বেশ কিছু করণীয় রয়েছে। যেমন, তাদেরকে নিয়ে (ছুটির দিনে) প্রার্থনার আয়োজন, ধন্যবাদ জ্ঞাপন এবং সম্বর্ধনার আয়োজন করা; (দাদা-দাদী এবং বয়স্কদের জন্য একটি সুন্দর প্রার্থনাও আছে, সেটাও আমরা একসাথে করতে পারি); তাদের বিশ্বাসী জীবনের গল্প শুনা এবং তা সংরক্ষণ করা; তাদেরকে নিয়ে একটি তীর্থযাত্রার আয়োজন করা যেতে পারে; তাদের স্মরণে বাড়ীতে বা ধর্মপল্লীতে গাছ লাগানো ইত্যাদি।

আমি সবাইকে ধর্মপল্লীগুলোতে এই বিশেষ দিনটি যথাযথভাবে পালন করার জন্য উৎসাহিত করি, যাতে প্রত্যেক বয়স্ক বা প্রবীণ ব্যক্তি পরিবারে, সমাজে এবং মন্ডলীতে তাদের অবদান ও উপস্থিতির জন্য যথাযথ প্রশংসা ও স্বীকৃতি পেতে পারে। পরিবারে সমাজে দাদা-দাদী এবং প্রবীণদের প্রতি ভালবাসা, শ্রদ্ধা এবং যত্ন তথা তাদের যে গুরুত্ব আছে, প্রবীণগণ যে আমাদের জন্য আশীর্বাদ স্বরূপ তা যেন আমরা সবাই বুঝতে পারি। এই বিশেষ দিবসটির উদযাপন আমাদের পারিবারিক, সামাজিক ও মান্ডলিক জীবনে পারস্পরিক শ্রদ্ধা, সমর্থন ও ভালবাসার বন্ধন আরো দৃঢ় হয়ে উঠুক এই প্রত্যাশা ও প্রার্থনা করি। আমরা যেন সবাই ‘সিনোডীয় মন্ডলীতে’, কাউকে বাদ দিয়ে নয়, কিন্তু একসাথে স্বর্গীয় পিতার দিকে যাত্রা করতে পারি।

বিশ্ব দাদা-দাদী ও প্রবীণ দিবসে সকল বয়স্কদের জন্য ভালবাসা ও প্রার্থনাপূর্ণ শুভেচ্ছা রইল।

খ্রিস্টেতে,

বিশপ পনেন পল কুবি সিএসসি

ধর্মপাল ময়মনসিংহ ধর্মপ্রদেশ

সভাপতি, পারিবারিক জীবন বিষয়ক বিশপীয় কমিশন