আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও সিএসসি এর অবসর মঞ্জুর ও বিশপ বিজয় এন ডি’ক্রুজকে ঢাকা আর্চডাইয়োসিসের আর্চবিশপ হিসেবে মনোনয়ন

গত ৩০ সেপ্টেম্বর ২০২০ খ্রিস্টাব্দ ভাতিকান সিটি থেকে ঢাকা আর্চডাইয়োসিসের আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও সিএসসি এর ঢাকা আর্চডাইয়োসিসের কর্মদায়িত্ব থেকে অবসর গ্রহণের আবেদনটি মঞ্জুর করে তাঁর স্থলে সিলেট ডাইয়োসিসের বিশপ বিজয় এন ডি’ক্রুজকে ঢাকা আর্চডাইয়োসিসের আর্চবিশপ হিসেবে মনোনয়ন দিয়েছে। এ খবর ভাটিকান রেডিও ও  ঢাকা, বাংলাদেশ থেকে একযোগে ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য, আর্চবিশপ প্যাট্রিক ডি’রোজারিও সিএসসি ২০১১ খ্রিস্টাব্দের ২২ অক্টোবর ঢাকা আর্চডাইয়োসিসের দায়িত্ব গ্রহণ করেন এবং ৩০ সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ পর্যন্ত তা পালন করেন। কাথলিক চার্চের নিয়ম অনুযায়ী ৭৫ বছর হয়ে গেলে একজন বিশপকে অবসর গ্রহণের আবেদন করতে হয়। ইতোমধ্যে ঢাকার আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও সিএসসি সেই বয়সসীমা অতিক্রম করেছেন। কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও সিএসসি আর্চবিশপীয় কর্মদায়িত্ব থেকে অব্যাহতি নিলেও কার্ডিনাল হিসেবে তাঁর সকল দায়িত্ব পালন করে যাবেন।

বিশপ বিজয় এন ডি’ক্রুজ, ওএমআই ১৯৫৬ সালে ফেব্রুয়ারির ৯ তারিখে ঢাকা জেলার পুরান তুইতালে জন্মগ্রহণ করেন। ১৯৮৭ খ্রিষ্টাব্দের ২০ ফেব্রুয়ারি তিনি যাজক পদে অভিষিক্ত হন। ২০০৫-২০১১ পর্যন্ত তিনি খুলনা ধর্মপ্রদেশের বিশপ হিসেবে প্রৈরিতিক সেবা দান করেন। তারপর ৩০ সেপ্টেম্বর ২০১১ খ্রিস্টাব্দে সিলেটকে যখন নতুন ধর্মপ্রদেশ হিসেবে ঘোষণা দেয়া হয় তখন নতুন ধর্মপ্রদেশের ধর্মপাল হিসেবে তাঁকে নিযুক্ত করা হয়। একই সাথে ২০২০-এর ১৫ আগস্ট থেকে তিনি কাথলিক বিশপস্ কনফারেন্স অব বাংলাদেশ-এর (সিবিসিবি) ভারপ্রাপ্ত  সেক্রেটারি জেনারেল হিসেবে কাজ করতে থাকেন।