আপনারা স্মৃতিতে ভরপুর স্বপ্নবাহক – অসুস্থ ও বয়ষ্ক পুরোহিতদের প্রতি পোপ মহোদয়

পৌঢ়ত্বে আপনারা অবস্থান করছেন, তা কোন অসুস্থতা নয় কিন্তু বিশেষ সুযোগ বটে। গত ১৬ সেপ্টেম্বর রোজ বৃহস্পতিবার ইতালির লোম্বার্ডি অঞ্চলের কারাভাজ্জ এলাকায় ভ্রাতৃত্ব দিবস উদযাপনের দিন অসুস্থ ও বয়ষ্ক পুরোহিতদের উদ্দেশ্য করে পোপ ফ্রান্সিস উপরোক্ত কথাগুলো বলেন। একটি চিঠিতে তিনি তাদেরকে বাইবেলে বর্ণিত বৃদ্ধ শিমিয়োন ও আন্নার কথা চিন্তা করতে বলেন। কেননা তাদের পৌঢ়ত্বকালেই তাদের জীবনে পূর্ণভাবে মঙ্গলবার্তা প্রবেশ করেছে                                এবং যিশুকে তাদের কোলে তুলে নিয়ে তারা সকলের কাছে অনুগ্রহের কথা ঘোষণা করলেন।

বয়ষ্করা – স্বপ্নবাহক: পোপ ফ্রান্সিস বলেন যে, অসুস্থ ও বয়ষ্করা শুধুমাত্র সহায়তা গ্রহণকারী ব্যক্তি নয়, তারা সমাজের নায়ক। বয়ষ্কদের উৎসাহ দিয়ে বলেন, আপনারা স্বপ্ন বপন করেন, যে স্বপ্নগুলো স্মৃতিতে ভরপুর। তাই তা যুব প্রজন্মের জন্য অতীব গুরুত্বপূর্ণ। খ্রিস্টীয় জীবন ও কাজে সমৃদ্ধ হবার রস আসে আপনাদের কাছ থেকে । এমনকি অসুস্থ পুরোহিতেরা তাদের কষ্টের সময়ে যন্ত্রণাময় ও ক্রুশ বহনকারী যিশুর অনুরূপ হয়ে ওঠার বিশেষ সুযোগ অভিজ্ঞতা করছেন। যে ধর্মপল্লী বা সমাজ অসুস্থ ও বয়ষ্কদের যত্ন দান করে তারা যিশুতে গ্রোথিত। পোপ মহোদয় তার বক্তব্যের শেষে সকলকে বয়ষ্ক ও রোগিদের জন্য এবং তার নিজের নিজের জন্য যিনি কিছুটা বৃদ্ধ এবং অসুস্থ প্রার্থনা করার অনুরোধ করেন।

ভ্রাতৃত্ব দিবস: উক্ত দিবসে মিলানের আর্চবিশপ মারিও দেলপিনি কারাভাজ্জ্র সান্তা মারীয়া দি ফন্তে নামক তীর্থস্থানে খ্রিস্টযাগে পৌরহিত্য করেন। খ্রিস্টযাগে বিশেষভাবে প্রার্থনা করা হয় সেসকল প্রয়াত পুরোহিতদের জন্য যারা কোভিড-১৯ এ মারা গেছেন। কোভিডে ইতালির ৩০০ জন পুরোহিতের মধ্যে ৯২ জন ছিলেন লোম্বার্ডি অঞ্চলের।