বনানী পবিত্র আত্মা উচ্চ সেমিনারীতে ডিকন অভিষেক অনুষ্ঠান

গত ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দে ‘পবিত্র আত্মা উচ্চ সেমিনারীতে ডিকন অভিষেক অনুষ্ঠিত হয়। ২৩ মে বৃহস্পতিবার বিকেল ৪:৩০ মিনিটে পবিত্র আত্মা উচ্চ সেমিনারীর পরিচালক ফাদার পল গমেজসহ অন্যান্য আবাসিক শিক্ষকমণ্ডলী, এবং অভিভাবকদের উপস্থিতিতে  ৮জন ডিকন প্রার্থীকে ( বার্নাবাস মন্ডল, ব্লেইস সুমিত কস্তা, লুক আলবার্ট বাড়ৈ, বিনেশ মার্টিন তিগ্যা, গ্রেগরী মুকুট বিশাস, সাগর জেমস তপ্ন, শেখর ফ্রান্সিস কস্তা ও সুবাস ফলিয়া) শুভেচ্ছা জানানো হয়। ফাদার রোদন রবার্ট হাদিমার প্রার্থনার মধ্য দিয়ে শোভাযাত্রা করে চ্যাপেলে প্রবেশ করা হয় এবং বিশেষ আরাধনা করা হয়।

পবিত্র ঘন্টার পর পবিত্র আত্মা উচ্চ ভবনে মঙ্গলানুষ্ঠান অনুষ্ঠিত হয়। ফাদার কোমল খান শুরুতে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন এবং পরে প্রার্থীদের পরিচয় পর্ব, রাখী বন্ধনী, আর্শীবাদ অনুষ্ঠান ও প্রার্থীদের মিষ্টি মুখ করানো হয়। এরপর বিশপ ইম্মানুয়েল কানন রোজারিও, গৃঠন গৃহের পরিচালক মণ্ডলী, ফাদারগণ, সিস্টারগণ, ব্রাদারগণ এবং ডিকন প্রার্থীদের নির্দিষ্ট অভিভাবকগণ এগিয়ে এসে ডিকন প্রার্থীদের মিষ্টি মুখ করান। বিশপ ইম্মানুয়েল কানন রোজারিও বলেন, “৮জন ডিকন প্রার্থীদেরকে অভিনন্দন, ধন্যবাদ ও কৃতজ্ঞতা এবং অভিভাবকদেরকে ধন্যবাদ জানাই। আপনারা ডিকন প্রার্থীদের জন্য প্রার্থনা করবেন। সমাপনী বক্তব্যে ফাদার পল গমেজ বলেন, “তারা দীর্ঘদিন গঠন গ্রহণ করে; তাদের আহ্বান আবিষ্কার করেছে। তাদের আহ্বানের পিছনে তাদের পিতামাতা, আত্মায়ীস্বজন, বন্ধু-বান্ধব, ভাইবোন, ফাদারগণ, সিস্টারগণ ও ধর্মপ্রদেশের ধর্মপাল ও যাকজবৃন্দ তাদেরকে আহ্বান আবিষ্কার করতে সহায়তা করেছেন।”। শেষে ফাদার স্ট্যানলী কস্তা শেষ প্রার্থনা করেন এবং বিশপ ইম্মানুয়েল কানন রোজারিও আর্শীবাদ প্রদান করেন।

২৪ মে, শুক্রবার ডিকন অভিষেক অনুষ্ঠানে পৌরোহিত্য করেন বিশপ ইম্মানুয়েল কানন রোজারিও। উপদেশবাণীতে তিনি ডিকনদের বিভিন্ন সেবাদায়িত্বের কথা উল্লেখ করে বলেন,“ তারা ধর্মপাল, ধর্মযাজকদের নামে সেবা করবে; এমনকি পুণ্যবেদীতে তারা সেবা করবে। দীক্ষাস্নান সংস্কার, রোগীদের অন্তিম ক্রিয়ানুষ্ঠান প্রদান, মণ্ডলীর হয়ে মঙ্গলবাণী ঘোষণা, প্রার্থনা, নিজেদের জন্য এবং ঐশজনগণের জন্য; যাতে ঈশ্বরের সাথে ও তাঁর সান্নিধ্যে বাস করতে পারে। তোমরা আজকে যারা ডিকন পদে মনোনীত হতে যাচ্ছ; তোমরাও পবিত্র আত্মা দ্বারা ন্যায়-অন্যায় ও মঙ্গলবাণী প্রচার করতে সচেষ্ট থাকবে।”

এরপর ১১: ৪৫ মিনিটে সংবর্ধনা অনুষ্ঠান হয়। পরিসেকদের সংবর্ধনা অনুষ্ঠানে বিভিন্ন ভাষায় নাচ-গান ও অভিনয়ের আয়োজন করা হয়। শেষে ফাদার পলগমেজ সবাইকে ধন্যবাদ ও কৃজ্ঞতা জানান এবং পরিশেষে বিশপ ইম্মানুয়েল কানন রোজারিও শেষ আর্শীবাদ প্রদান করেন। দুপুরের আহার গ্রহণের মধ্যদিয়ে অনুষ্ঠান শেষ হয়।

অনুষ্ঠানে ফাদার, ব্রাদার, সিস্টার এবং ডিকন প্রার্থীদের অভিভাবক, আত্মীয়স্বজন ও খ্রিস্টভক্তসহ প্রায় ৫০০জনের মতো উপস্থিত ছিলেন।

রিপোর্টার: জের্ভাস গাব্রিয়েল মুরমু