রেডিও ভেরিতাস এশিয়া বাংলা সার্ভিসের ৪০তম বর্ষপূর্তি উদ্যাপন

 

জাসিন্তা আরেং : গত ১ ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দে, লক্ষ্মীবাজারস্থ বাণীদীপ্তি স্টুডিয়োতে রেডিও ভেরিতাস এশিয়া বাংলা সার্ভিসের ৪০তম বর্ষপূতি উদ্যাপন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই খ্রিস্টযাগ উৎসর্গ করেন পবিত্র ক্রুশ ধর্মপল্লীর পাল-পুরোহিত ফাদার শ্যামল জেমস্ গমেজ সিএসসি এবং খ্রীষ্টীয় যোগাযোগ কেন্দ্রের পরিচালক ফাদার বুলবুল আগষ্টিন রিবেরু। উপদেশে ফাদার শ্যামল বলেন, আমাদের স্বার্থপরতা, পাপ, ঘৃণা, লোভ-লালসা ও কামনা-বাসনা আমাদের আনন্দকে মেরে ফেলে, জাগতিকতা, আসক্তির মত বিষয়গুলো আমাদের আঁকড়ে ধরে, তাই আত্মকেন্দ্রিকতার মাঝেও যেন আমরা বিনম্র হই। রেডিও ভেরিতাস যেমন সত্যকে স্বাধীন করে, যিনি আসবেন তিনিও যেন আমাকে বিমুক্ত, সৎ, ধর্মময় ও স্বাধীন করেন। খ্রিস্টযাগে ফাদার বুলবুল রেডিও ভেরিতাস বাংলা সার্ভিসসহ অন্যান্য সার্ভিসকে এগিয়ে নিতে যারা পরিশ্রম করেছেন, অবদান রেখেছেন ও গত হয়েছেন; তাদের শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং খ্রিস্টযাগ উৎসর্গ করার জন্য ফাদার শ্যামলকে ধন্যবাদ জানান। বিশেষ করে, বাংলা সার্ভিসের প্রতিষ্ঠাতা ফাদার রোবেত্ত ও শ্রোতাবন্ধুদের বিদেহী আত্মার মঙ্গল কামনা করেন।

এরপর অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে প্রদীপ প্রজ্বলন করেন প্রোগ্রাম সহযোগী রিদি এবং বাণীদীপ্তির পরিচালক ফাদার বুলবুল আগষ্টিন রিবেরু। রেডিও ভেরিতাস সম্পর্কে ফাদার শ্যামল জেমস বলেন, সত্য আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি শব্দ, আমরা সত্যের উপাসক হব, সত্যের কথা বলব, সত্যের পথে চলব, সত্য নিয়ে জীবন যাপন করব। আমরা এই আশার বাণী নিয়ে যাতে এগিয়ে যাই।’ আরএনডিএম সিস্টারদের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন হাউস সুপিরিওর সিস্টার মার্গেট গমেজ। এরপর সেন্ট গ্রেগরী হাই স্কুল অ্যাণ্ড কলেজ-এর ভাইস-প্রিন্সিপাল ব্রাদার নির্মল ফ্রান্সিস সিএসসি তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, ‘রেডিও ভেরিতাস এশিয়া সত্যবাণী প্রচার করছে আর আমরা তা শুনছি, আর শুনছি বলেই রেডিও ভেরিতাস টিকে আছে। উভয়পক্ষের যে যাত্রা, সেই যাত্রার চল্লিশ বছর পূর্তি। যারা রেডিও ভেরিতাস শুনছি, আমরা তারাই যারা সত্যকে ভালবেসেছি।’ আরো বক্তব্য রাখেন ঢাকা ক্রেডিটের কর্মী ও সিস্টার গ্রেসী মুকুলী গমেজ আরএনডিএম।

এছাড়াও অনলাইনের মাধ্যমে মেনিলা থেকে আরভিএ’র প্রোগ্রাম ডিরেক্টর ফাদার বার্নার্ড, ও ফাদার নিখিল গমেজ শুভেচ্ছা জানান। ফাদার নিখিল বলেন, রেডিও ভেরিতাস সত্যের কথা বলে ও সত্যকে প্রচার করে, তা বিশ্বাস করে আপনারা যারা আরভিএ’র সাথে একাত্মতা প্রকাশ করে যাত্রা করছেন তাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। আরভিএ’র প্রাক্তন প্রযোজক দীলিপ মজুমদার বলেন, যারা আন্তরিকতা, সহযোগিতা দিয়ে সমর্থন করে আসছেন তাদের স্মরণ, শ্রদ্ধা জনাই ও ৪০তম বর্ষপূর্তি উপলক্ষে শুভেচ্ছা জানান। দর্শক ও শ্রোতাদের মধ্য থেকে রাজশাহীর আশিক ইকবাল টোকন শুভেচ্ছা বার্তায় বলেন,  আজ থেকে চল্লিশ বছর আগে সত্য প্রচার করার যে দীক্ষা নিয়ে যাত্রা করেছিল, তা আজ চল্লিশ বছরে পদার্পণ করেছে। এ যাত্রা শতবর্ষ পেরিয়ে যাক এই কামনাই করি।’এছাড়াও, দর্শক ও শ্রোতা বিধানচন্দ্র টিকাদার বলেন, আরভিএর সূচনালগ্ন থেকে আমরা যারা আছি, তারা আজও আরভিএ’র মায়া কাটিয়ে উঠতে পারিনি।’ এরপর রেডিও ভেরিতাস এশিয়া বাংলা বিভাগের বাংলাদেশের কো-অর্ডিনেটর সিস্টার মেরিয়ানা গমেজ আরএনডিএম বলেন, সকল দর্শক ও শ্রোতাসহ সম্প্রতি অনলাইনে যারা নতুন শ্রোতা ও দর্শক হিসেবে আমাদের সাথে আছেন তাদের শুভেচ্ছা জানাই। যে সত্য মানুষের মঙ্গল সাধন করে, সেই সত্যের পথে যাতে চলতে পারি এবং সত্যকে প্রচার করতে পারি সেই প্রত্যাশাই করি। এরপর ফাদার বুলবুল আগষ্টিন রিবেরু, ফাদার শ্যামল গমেজ সিএসসি, ব্রাদার নির্মল গমেজ, এবং রিপন আব্রাহাম টলেন্টিনু জন্মদিনের কেক কাটেন।

রেডিও ভেরিতাস এশিয়া বাংলা সার্ভিসের জন্মদিনে কেক কাটছেন অতিথিবৃন্দ

এরপর নৃত্যপরিচালক এ্যালমা রোজারিও‘র  পরিচালনায় ছোট পরিসরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পরে প্রবীণ শ্রোতা অনুকূল রোজারিও রেডিও ভেরিতাস এশিয়া বাংলা বিভাগ ৪০০০ বছর এগিয়ে যাক সেই কামনা করেন। পরিশেষে, ফাদার বুলবুল রিবেরু শ্রোতাবন্ধুদের সাথে অনুষ্ঠানটি আনন্দসহকারে সহভাগিতা করতে না পারায় দুঃখ প্রকাশ করেন। এছাড়াও, যারা সরাসরি সহযোগিতা করেছেন তাদের ধন্যবাদ জানান। তিনি আরো বলেন, আপনারা অনুষ্ঠান দেখার মধ্যদিয়ে যে ভালবাসা প্রকাশ করেছেন, আগামীতেও সেই ভালবাসা নিয়ে পথ চলতে চাই। এছাড়াও অনুষ্ঠানকে স্বার্থক করতে যারা নেপথ্যে কাজ করছেন তাদের ধন্যবাদ ও বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং সত্য ও সম্প্রীতির বাণী সম্মিলিতভাবে প্রচার করার আহ্বান রেখে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইভা লুসি মারাক। উক্ত অনুষ্ঠানে খ্রীষ্টীয় যোগাযোগ কেন্দ্রের সকল কর্মীসহ ও অন্যান্য প্রতিষ্ঠানের বিশেষ অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন ॥