রাজশাহীর নবাই বটতলাতে রক্ষাকারিণী মা মারীয়ার তীর্থোৎসব

নয় দিনের আধ্যাত্মিক প্রস্তুতি নিয়ে ১৬ জানুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দে মহাসমারোহে পালিত হয় রক্ষাকারিণী মা মারীয়ার তীর্থোৎসব। তীর্থোৎসবের পূর্বের দিন রাতে আলোক শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। তারপর ফাদার যোহন মিন্টু রায় মা মারীয়ার বিষয়ে আলোকপাত করেন ও রাতে খ্রিস্টভক্তদের উপস্থিতিতে পবিত্র সাক্রামেন্তের আরাধনার আয়োজন ছিলো। তীর্থোৎসবে মহামান্য কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও, সিএসসি, রাজশাহী ধর্মপ্রদেশের বিশপ জের্ভাস রোজারিও, ফাদার, ব্রাদার, সিস্টারসহ প্রায় বারো হাজার খ্রিস্টবিশ্বাসী উপস্থিত ছিলেন।

তীর্থোৎসবে পবিত্র খ্রিস্টযাগে পৌরহিত্য করেন মহামান্য কাডিনাল প্যাট্রিক ডি’রোজারিও, সিএসসি। খ্রিস্টযাগের শুরুতে বিশপ জের্ভাস রোজারিও সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, “আমরা খুবই আনন্দিত কারণ স্বর্গীয়া মা যিনি আমাদের রক্ষাকারিণী তাঁর কাছে আমরা এসেছি তাঁকে ভক্তি-শ্রদ্ধা জানাতে এবং আমাদের সকল মানত তার কাছে উৎসর্গ করতে।” পবিত্র খ্রিস্টযাগে উপদেশে মহামান্য কাডিনাল বলেন, “আমরা সবাই তীর্থযাত্রী। তীর্থযাত্রা করে আমরা এখানে এসেছি। কোন স্থান তখনই তীর্থ স্থান হয় যখন কোন পবিত্র কিছু ঘটিত হয়। ঈশ্বরের দর্শনের কারণে, পবিত্র মানুষের কারণে তীর্থস্থান হয়। নবাই বটতলা তীর্থস্থান হয়েছে কারণে এখানে পবিত্র ঘটনা ঘটেছে। যে ঘটনা এক সময় ছিল একটি গ্রামের তা হয়ে উঠেছে ধর্মপ্রদেশের। আমরা যারা তীর্থযাত্রী হয়ে এসেছি আমাদের প্রত্যেকের পরিবারে খ্রিস্টবিশ্বাসের গঠন ও অনুশীলন জরুরী।”

রক্ষাকারিণী মা মারীয়ার তীর্থে অংশগ্রহণ করে তাঁর ভক্তগণ আশীর্বাদে ধন্য হয়ে কৃতজ্ঞ অন্তরে অনুভূতি ব্যক্ত করেন। নবাই বটতলা ধর্মপল্লীর প্রসঞ্জিত মারান্ডী বলেন, আমি ছোট থেকেই রক্ষাকারিণী মা মারীয়ার তীর্থোৎসবে অংশগ্রহণ করে আসছি। আমি অসুস্থ অবস্থায় মার কাছে প্রার্থনা করে সুস্থ হওয়ায় তাঁর প্রতি আমার বিশ্বাস জেগে উঠে। তাই প্রতিবছর এ তীর্থে এসে আমি আশীর্বাদ কামনা করি যেন সুন্দর ভাবে জীবন-যাপন করতে পারি।

বোর্ণী ধর্মপল্লীর অরুনা স্বপ্নীল রোজারিও বলেন, এ বছর তীর্থোৎসব যথেষ্ট ভক্তিপূর্ণ ও আধ্যাত্মিকতাপূর্ণ ছিল। আমি রক্ষাকারিণী মা মারীয়ার কাছে প্রার্থনা ও মানত করেছি, বিশ্বাস করি তিনি আমাকে সাহায্য করবেন ও আশীর্বাদ করবেন।

 

মুশরইল সাধু পিতর সেমিনারী থেকে অংশগ্রহণকারী সেমিনারীয়ান ভূবন স্টিফেন কোড়াইয়া বলেন, প্রতি বছর রক্ষাকারিণী মা মারীয়ার তীর্থে ভীড় দেখে বুঝা যায় মা মারীয়ার ভক্তগণ যারা আসেন তারা তাঁর প্রতি ভক্তি ও বিশ্বাস নিয়েই আসেন। আমিও বিশ্বাস নিয়ে এসেছি। প্রতিবারই মা মারীয়া আমার প্রার্থনা শুনেন ও পূর্ণ করেন।

 

উল্লেখ্য ১৯৭১ খ্রিস্টাব্দের সেই ভয়াবহ দিনগুলোর কথা এবং দয়াময়ী রক্ষাকারিণী মা মারীয়ার সাহায্যে রক্ষা পাওয়ার জন্য শ্রদ্ধা ও কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানাতে গ্রামবাসী রক্ষাকারিণী মা মারীয়ার নামে একটি পর্ব পালনের দিন স্থির করে। যা সময়ের পরিক্রমায় ১৬ জানুয়ারি তারিখে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়।

সংবাদদাতা: ডেভিড  পিটার পালমা