বাংলাদেশের কাথলিক খ্রিস্টান সমাজের পক্ষ থেকে “৪ লাখ বৃক্ষরোপণ কর্মসূচীর” শুভ উদ্বোধন

 

 

(বামদিক থেকে: ১ম ছবিতে: কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও, বিশপ জের্ভাস, বিশপ বিজয়, বিশপ সুব্রত ও বিশপ জেমস রমেন; ২য় ছবিতে: পংকজ জি.কস্তা, ড. বেনেডিক্ট আলো রোজারিও, রঞ্জন রোজারিও, নির্মল রোজারিও ও রেবেকা কুইয়া; ৩য় ছবিতে: ব্রাদার সুবল এল. রোজারিও, ফাদার রোদন ও সিস্টার মিনতি এসএমআরএ)

 

বাংলাদেশের কাথলিক খ্রিস্টান সমাজের পক্ষ থেকে “৪ লাখ বৃক্ষরোপণ কর্মসূচীর” শুভ উদ্বোধন

বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনীর সহ-সভাপতি ও কারিতাস বাংলাদেশ এর প্রেসিডেন্ট বিশপ জের্ভাস রোজারিও’র সভাপতিত্বে ১৪ আগস্ট, শুক্রবার বিকাল ৫:৩০ মিনিটে ঢাকার মোহম্মদপুর সিবিসিবি সেন্টারে “৪ লাখ বৃক্ষরোপণ কর্মসূচীর” শুভ উদ্বোধন অনুষ্ঠানে ঢাকার আর্চবিশপ মহামান্য কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও, সিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের বিভিন্ন ডাইয়োসিসের সম্মানিত বিশপগণ, কারিতাস এশিয়ার প্রেসিডেন্ট ড. বেনেডিক্ট আলো রোজারিও, বাংলাদেশ খ্র্রীষ্টান এসোসিয়েশনের প্রেসিডেন্ট নির্মল রোজারিও, কারিতাস বাংলাদেশের নবনিযুক্ত নির্বাহী পরিচালক রঞ্জন রোজারিওসহ কিছু  খ্রিস্টান মিশনারী শিক্ষা ও আর্থ-সামাজিক প্রতিষ্ঠানের প্রধানগণ। করোনাকালীন সময়ে সরকারের নীতিমালা অনুসরণ করে খ্রিস্টান সমাজের বিশিষ্ট কিছু ব্যক্তি এ মহতী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

পোপ ফ্রান্সিস কর্তৃক ঘোষিত ‘লাউদাতো সি’/ প্রকৃতি বর্ষ ( ২৪ মে, ২০২০ – ২৪ মে, ২০২১ খ্রিস্টাব্দ); জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ( ১৭ মার্চ ২০২০ – ১৭ মার্চ ২০২১ খ্রিস্টাব্দ) এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী (২৬ মার্চ ২০২১ – ২৬ মার্চ ২০২২ খ্রিস্টাব্দ)  অর্থপূর্ণভাবে উদযাপনের লক্ষ্যে বাংলাদেশের কাথলিক খ্রিস্টান সমাজ এ মহতী কাজের উদ্যোগ নিয়েছে। সারা বাংলাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা ৪ লক্ষ কাথলিক খ্রিস্টান প্রত্যেকে ১টি করে ফলজ চারা রোপণের মধ্য দিয়ে এ কার্যক্রমে অংশগ্রহণ করবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকার আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও বলেন, প্রকৃতির ভারসাম্য রক্ষায় বৃক্ষ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। জনসংখ্যার বৃদ্ধির কারণে এবং এই জনগণের বহুবিদ চাহিদা পূরণ করতে গিয়ে বন ও বৃক্ষ ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। ফলশ্রুতিতে পৃথিবীতে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ হানা দিচ্ছে। এমনিতর অবস্থায় সচেতন মহল প্রাকৃতিক ভারসাম্য রক্ষার ওপর জোর দিচ্ছে। খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিস সকলকে প্রকৃতির যথাযথ যত্ন নেবার আহ্বান জানিয়ে ৫ বছর আগে  লাউদাতো সি বা তোমার প্রশংসা হোক নামে একটি সর্বজনীন পত্র লেখেন। এর ৫ম বর্ষপূর্তিতে পোপ মহোদয় (২৪ মে, ২০২০-২৪ মে, ২০২১ খ্রিস্টাব্দকে) লাউদাতো সি/প্রকৃতিপরিবেশ বর্ষ হিসেবে ঘোষণা দিয়েছেন। পোপ মহোদয়ের প্রকৃতি-পরিবেশ বর্ষ ঘোষণার আগেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদ্যাপন উপলক্ষে গঠিত সিবিসিবি এর অধীনস্থ কেন্দ্রীয় কমিটি বৃক্ষরোপণ কর্মসূচীটি গ্রহণ করেছে। তাই বিশ্বজনীন মণ্ডলী ও দেশের সাথে একাত্ম হয়ে বাংলাদেশ কাথলিক মণ্ডলী ৪ লাখ বৃক্ষরোপণ করার মধ্য দিয়ে প্রাকৃতিক ভারসাম্য আনয়নে ও দেশের উন্নয়নে কিছুটা হলেও অবদান রাখতে পারবে বলে আমি আশাবাদী।

প্রধান অতিথি ও অন্যান্য অতিথিবৃন্দ ঢাকার মোহাম্মদপুরের সিবিসিবি চত্ত্বরে জলপাই, সফেদা ও জাম্বুরার তিনটি চারা রোপণের মধ্য দিয়ে ৪ লাখ বৃক্ষরোপণ কর্মসূচীর শূভ সূচনা করেন। উল্লেখ্য বৃক্ষরোপণের এ কর্মসূচীটি ২০২০-২০২১ খ্রিস্টাব্দ সময়সীমার মধ্যে বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনী ও কারিতাস বাংলাদেশের যৌথ উদ্যোগে বাস্তবায়িত হতে যাচ্ছে।

বৃক্ষরোপণের এই মহতী উদ্যোগে সকলকে অংশগ্রহণের আহ্বান জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন বিশপ জের্ভাস রোজারিও।