ঢাকার খ্রিষ্টানদের প্রধান ধর্মগুরু নতুন আর্চবিশপের অধিষ্ঠান (দায়িত্ব গ্রহণ) এবং অবসরপ্রাপ্ত আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিওকে ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠান।

সংবাদ : ফাদার বুলবুল আগষ্টিন রিবেরু

পোপের প্রতিনিধি আর্চবিশপ জর্জ কোচেরী ঢাকার নতুন আর্চবিশপকে পাল্লিউম পরিয়ে দিচ্ছেন

২৭ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ঢাকার রমনার সেন্ট মেরীস্ ক্যাথিড্রালে ঢাকার খ্রিস্টানদের পরিচালনায় দায়িত্বপ্রাপ্ত নতুন আর্চবিশপের অধিষ্ঠান (দায়িত্ব গ্রহণ) ও সংবর্ধনা এবং অবসরপ্রাপ্ত ঢাকার আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও, সিএসসি-কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর বিশেষ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়েছে। সকল স্বাস্থ্যবিধি মেনে সকাল ৯:৩০ মিনিটে শুরু হয় ধর্মীয় উপাসনা পবিত্র খ্রিস্টযাগ। পবিত্র খ্রিস্টযাগে পৌরহিত্য করেন নতুন আর্চবিশপ বিজয় এন. ডি’ক্রুজ, ওএমআই। তাঁকে সহযোগিতা করেন কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও, সিএসসি ও ভাটিকানের রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরী, বাংলাদেশের সকল বিশপগণসহ এবং শতাধিক যাজকসহ সাড়ে চার শত খ্রিষ্টভক্ত।

করোনাভাইরাসের কারণে বাংলাদেশের বিভিন্ন প্রান্তের খ্রিস্টানদের শুধুমাত্র কিছু প্রতিনিধি এই মহতী অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

অনুষ্ঠানের শুরুতে সেন্ট মেরীস্ ক্যাথিড্রালের মূলদরজা দিয়ে প্রবেশ করিয়ে নতুন আর্চবিশপকে গ্রহণ করে নেওয়া হয়। অতপর পুণ্যপিতা পোপের প্রতিনিধি ভাটিকানের রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরী অধিষ্ঠানের অনুজ্ঞাপত্র ঘোষণাপূর্বক নতুন আর্চবিশপের অধিষ্ঠানপর্বটি পরিচালনা করেন। এ সময় তাদের সাথে ছিলেন কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও। পবিত্র খ্রিস্টযাগের উপদেশে নতুন আর্চবিশপ বলেন, আমরা যিশুর শিষ্য হওয়ার জন্য আহ্বান পেয়েছি। ঈশ্বর নিজ কথা প্রবক্তাদের মুখ দিয়ে বলেছেন। আমরা অযোগ্য কিন্তু ঈশ্বর চান তার জনগণ তার মতো হয়ে উঠবে।

আর্চবিশপ বিজয় আরো বলেন, এই ধর্মপ্রদেশে রয়েছে অনেক অভিজ্ঞ পবিত্র যাজক, ব্রতধারিনী ও খ্রিষ্টভক্ত, তারাই হবে আমার চলার পথের শক্তি। বিশপীয় আন্তধর্মীয় সংলাপ কমিশনের চেয়ারম্যান আর্চবিশপ বিজয় বলেন, ধর্মবিশ্বাসের একটা শক্তি আছে। আমি বিভিন্ন ধর্মের ধর্মীয় নেতাদের সাথে মিশেছি। তাদের সাথে চলে আমি অনুপ্রাণীত হয়েছি। আমি বুঝতে পেরেছি ধর্ম একতা সৃষ্টি করতে পারে। কারণ আমরা সব মানুষ এক সৃষ্টিকর্তার জীব।

পবিত্র খ্রিস্টযাগে অংশগ্রহণকারী ভক্তজনগণ

তিনি আরো বলেছেন, আমাদের শুধু শিক্ষা দাতা নয় সাক্ষ্য দাতা হতে হবে। এখন বর্হিমুখি হতে হবে। আমাদের রয়েছে কত সুন্দর সুন্দর প্রতিষ্ঠান। যেমন কারিতাস, ভালো শিক্ষা প্রতিষ্ঠান। আমরা আমাদের প্রতিষ্ঠানগুলোর মধ্য দিয়ে সাক্ষ্য দাতা হয়ে উঠবো।

খ্রিস্টযাগের শেষে ১১:৩০ মিনিটে শুরু হয় সংবর্ধনা অনুষ্ঠান। উক্ত অনুষ্ঠানে বিভিন্ন ধর্মের নেতৃবৃন্দসহ বাংলাদেশে ডিপ্লোমেটিক কোরের ডীন ভাটিকানের রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরী, বিশ্বের একমাত্র বাঙালি কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও, সিএসসি সহ  গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ঢাকার অবসরপ্রাপ্ত আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও তাঁর উত্তরসরি আর্চবিশপ বিজয় এন ডি’ক্রুজকে স্বাগত জানিয়ে বলেন, ‘তুমি আমাদের পরিচালক, তুমি যে প্রভুর মনোনীত জন। প্রভুর মনোনীত জন রূপে পুণ্যপিতা পোপ মহোদয় তোমাকে বেছে নিয়েছেন। তুমি প্রিয়জন ও প্রিয় পালক। তোমাকে জানাই অন্তরভরা অভিনন্দন। তোমার কন্ঠস্বর শুনতে আমরা উন্মুক।’

উল্লেখ্য বিগত ৩০ সেপ্টেম্বর ২০২০ খ্রিস্টাব্দ ঢাকা আর্চডায়োসিসের আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও, সিএসসি এর ঢাকা আর্চডায়োসিসের কর্মদায়িত্ব থেকে অবসর গ্রহণের আবেদনটি মঞ্জুর করে তাঁর স্থলে সিলেট ডায়োসিসের বিশপ বিজয় এন. ডি’ক্রুজ, ওএমআই- কে ঢাকা ডায়োসিসের আর্চবিশপ হিসেবে মনোনয়ন দিয়েছিল ভাটিকান।

আর ২৭ নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ বিশপ বিজয় ঢাকার আর্চবিশপরূপে পূর্ণভাবে দায়িত্ব গ্রহণ করবেন।  একজন আর্চবিশপ দেশ ও বিদেশের খ্রিস্টানদের কাছে অতি সম্মানীয় একজন ব্যক্তি। ঢাকা দেশের রাজধানী ও মেট্টোপলিটান সিটি হওয়ায় ঢাকার আর্চবিশপের গুরুত্বও বেশ। তিনি দেশের সরকার ও বর্হিবিশ্বের খ্রিস্টান সম্প্রদায়ের সাথে সম্পর্ক স্থাপন ও বৃদ্ধি করতে অগ্রণী ভূমিকা রাখেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মানেনীয় প্রধান মন্ত্রীর বিশেষ সহকারী ব্যরিষ্টার বিপ্লব বড়ুয়া, দুইজন খ্রিষ্টান সংসদ সদস্য জুয়েল আরেং. এমপি ও অ্যাডভোকেট গ্লোরিয়া ঝর্ণা এমপি।