কারিতাস ময়মনসিংহ অঞ্চলে আদিবাসী জনগণের ভূমির সমস্যা সমাধানে ভ্রাম্যমান ভূমি সেবা কেন্দ্র

গত ১৫ জুলাই, সোমবার ময়মনসিংহ জেলার ধোবাউড়া উপজেলার ধাইরপাড়া কাথলিক মিশন হলরুমে কারিতাস আলোক-৩ ও ইসিএলআরসি প্রকল্প কর্তৃক ভ্রাম্যমাণ ভূমি সেবা কেন্দ্র অনুষ্ঠিত হয়|

ভ্রাম্যমান ভূমি সেবা কেন্দ্র আদিবাসীদের ভূমি বিষয়ক সমস্যা চিহ্নিতকরণ, সচেতনতামূলক সহভাগিতা ও সমাধানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে । এই চলমান কার্যক্রমের একটি উদ্যোগ হলো স্থানীয় ভূমি অফিস এবং জনগণের সাথে নিবিড় বন্ধন তৈরী করা যেন জনগণ তাদের সমস্যা সমাধানের বিবিধ উপায় সমূহ জানতে পারেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেন। ফলে আদিবাসী জনগণ হয়রানির শিকার হতে নিষ্কৃতি পাবে। জনগণের ভূমি অধিকার এবং মালিকানা নিশ্চিত করাই ভ্রাম্যমান ভূমি সেবা কেন্দ্রের মূল লক্ষ্য। মূল বিষয়গুলোকে সামনে রেখেই ভূমি উপ-সহকারী কর্মকর্তা এবং সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞদের নিয়ে আদিবাসীদের জন্য একটি উন্মুক্ত আলোচনা সভা ও মতামত বিনিময়ের আয়োজন করা হয়েছে; যার মাধ্যমে জনগণ তাদের ভূমি বিষয়ক সমস্যা এবং তার সমাধানের নানাবিধ উপায়সমূহ জানতে পারেন।

ধাইরপাড়া ধর্মপল্লীর পাল-পুরোহিত ফাদার ভেরিওয়েল পিটার চিসিম এর সভাপতিত্বে ভ্রাম্যমান ভূমি সেবা কেন্দ্রে ধাইরপাড়া ধর্মপল্লীর বিভিন্ন গ্রাম কাউন্সিলের প্রতিনিধি ও ভূমি সমস্যায় জর্জরিত ৩৫ জন আদিবাসী পুরুষ-মহিলা অংশগ্রহণ করেন। ধোবাউড়া সদর ইউনিয়নের ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা শ্রী ভজন বিহারী সরকার আলোচনায় বলেন যে, আদিবাসীরা আদি থেকেই ভূমি সম্পর্কে উদাসীন এবং অসচেতন। এই কারনেই আদিবাসী জনগন আদি হতে অদ্যাবধি বিভিন্ন সময় বিভিন্ন ভাবে ভূমি সম্পর্কিত বিবিধ হয়রানির শিকার হয়ে আসছে। সচেতনতা এবং ভূমি সংক্রান্ত সঠিক জ্ঞানই এর সমাধান দিতে পারে, বলেও তিনি মন্তব্য করেন। তিনি আরো বলেন যে, আদিবাসী বিষয়ক যেকোন সমস্যা সমাধানে ইউনিয়ন ভূমি অফিস সার্বক্ষণিক সহায়তা দিতে অঙ্গীকারবদ্ধ।

কারিতাস ময়মনসিংহ অঞ্চলের প্রতিনিধি এবং আলোক-৩ প্রকল্পের ফোকাল পার্সন এডভোকেট জনাব, দীনেশ দারু বলেন যে, আদিবাসীদের অসচেতনার দরুন এখনো অনেক জমির রেকর্ড হালনাগাদ করা হয়নি। সঠিকভাবে বন্টনের অভাবে নিজ আত্মীয়দের মধ্যে জমি নিয়ে প্রায়শই বিবাদ লেগে আছে । তিনি আশা ব্যক্ত করে বলেন যে, এই প্রোগ্রাম অত্র এলাকার আদিবাসীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করবে। এক খণ্ড জমির মালিকানা হওয়ার জন্য যে সমস্ত ডকুমেন্টগুলো জরুরি আবশ্যক সে বিষয়েও তিনি বিস্তারিত বক্তব্য রাখেন। এছাড়াও তিনি কয়েকটি কেস স্টাডি সহভাগিতা করেন এবং সেই আলোকে জনগণকে সচেতন হওয়ার জন্য আহ্বান জানান যেন অনুরূপভাবে আর কেউ ভবিষ্যতে জমি সংক্রান্ত কোন সমস্যায় না পড়ে এবং হয়রানির শিকার না হয়।
অনুষ্ঠানে মুক্ত আলোচনায় জনগণ অংশগ্রহণ করেন। ভূমি উপ-সহকারী কর্মকর্তা এবং এডভোকেট জনাব দীনেশ দারু -এর সাথে অংশগ্রহণকারীগণ তাদের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করেন এবং প্রয়োজনীয় পরামর্শ গ্রহণ করেন। উপস্থিত জনগন কারিতাস বাংলাদেশ-এর এই ধরনের উদ্যোগকে সাধু বাদ জানিয়েছেন।
উক্ত অনুষ্ঠানে কারিতাস এর আলোক-৩ প্রকল্পের ধোবাউড়া

 উপজেলার মাঠ কর্মকর্তা অতুল ম্রং, কমিউনিটি অর্গানাইজার নিশান রেমা,  রুমেল মৃ, ইসিএলআরসি প্রকল্পের কমিউনিটি অর্গানাইজার  ডমিনিক রুরাম এবং অনলাইন সংবাদ সংস্থা সময়ের কাগজ, ময়মনসিংহ বিভাগের প্রধান প্রতিনিধি,  আন্তনী দ্রং প্রমূখসহ আরো অনেক গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রতিবেদক: আন্তনী দ্রং