Categories সংবাদ

“আমাদের সবুজ ভাইয়ের” না ফেরার দেশে চলে যাওয়া”

 

 

“আমাদের সবুজ ভাইয়ের” না ফেরার দেশে চলে যাওয়া

 

প্রিয়মুখ ও মিডিয়া ব্যক্তিত্ব সাইফুদ্দিন সবুজ গত ১৩ এপ্রিল রাত ৮টা ৩০ মিনিটে ইসলামী ব্যাংক হাসপাতলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। রক্তচাপ বৃদ্ধি পাওয়ায় ও সুগার কমে গেলে ৩/৪ দিন আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সোডিয়ামের অপর্যাপ্ততাও ছিল। আইসিউ’র প্রয়োজন পড়াতে তাকে ১৩ এপ্রিল সন্ধ্যায় বারডেমে নিয়ে যাবার প্রস্তুতি নেওয়া হচ্ছিল। এমনিসময় কাউকে কিছু না বলে নিজ পরিবার ও হাজারো প্রিয়জনকে কাঁদিয়ে সবুজ ভাই চিরতরে না ফেরার দেশে চলে যান।

সাইফুদ্দিন সবুজ খ্রিস্টান সমাজে এক পরিচিত নাম। খ্রীষ্টীয় যোগাযোগ কেন্দ্রের পরিচালনাধীন বাণীদীপ্তির তত্বাবধানে পরিচালিত রেডিও ভেরিতাস এশিয়া বাংলা বিভাগের সুদীর্ঘ সময়ের সুযোগ্য প্রযোজক ছিলেন তিনি। অসম্ভব সৃজনীশীল ও মিশুক সবুজ ভাই সহজেই সবার মন জয় করে নিতেন। মুখেতো সর্বদাও স্মিতহাসি লেগেই থাকতো। খ্রিস্টান সমাজের বর্তমান সময়ের অনেক লেখক ও মিডিয়াকমীর হাতেখড়ি হয় সবুজ ভাইয়ের হাতে। বাণীদীপ্তির কমী হয়েও তিনি নিজ আগ্রহে ও ভালবাসায় সাপ্তাহিক প্রতিবেশীতে লেখালেখি করতেন ও সার্বিক সহযোগিতা দিতেন। খ্রীষ্টীয় সামাজিক যোগাযোগ কমিশনকেও নানাবিধ সহযোগিতা দান করতেন। সবুজ ভাইয়ের চিন্তার ফসল রেডিও ভেরিতাস বাংলা বিভাগের সঞ্চয় স্বাবলম্বন অনুষ্টানটি। এছাড়াও কমিউনিটি রেডিও আন্দোলনের অগ্রদূত, দেশ-বিদেশের লাখো বেতার শ্রোতার প্রিয়জন সাইফুদ্দিন সবুজ। রেডিওতে সবুজ ভাই যেমন প্রিয়মুখ ও প্রিয়জন তেমনি বাংলাদেশ খ্রিস্টমণ্ডলীতেও সবুজ ভাই একপ্রিয় মুখ ও আত্মার আত্মীয়। মিডিয়া সংক্রান্ত যেকোন সহযোগিতায় সবুজ ভাই সর্বাগ্রে। তার নিরলস শ্রম ও ভালবাসা খ্রিস্টানসমাজ সর্বদা মনে রাখবে গভীর শ্রদ্ধা ও ভালবাসায়। সাপ্তাহিক প্রতিবেশীর নিয়মিত লেখক ও রেডিও ভেরিতাস এশিয়া বাংলা বিভাগের ক্ষণজন্মা এই প্রযোজকের মৃত্যুর কথা শুনে সাথে সাথেই হাসপাতালে ছুটে যান খ্রীষ্টীয় যোগাযোগ কেন্দ্র ও সাপ্তাহিক প্রতিবেশীর প্রাক্তন ও বর্তমান পরিচালক যথাক্রমে ফাদার কমল কোড়াইয়া, ফাদার বুলবুল আগষ্টিন রিবেরু, সবুজ ভাইয়ের সহকমী রোজমেরী করবী জয়ধরসহ সুমন কোড়াইয়া ও রকি রোজারিও।

১৪ এপ্রিল সকাল ৭টার খ্রিস্টযাগে সেন্ট মেরীস ক্যাথেড্রালে সাইফুদ্দিন সবুজ ভাইয়ের আত্মার মঙ্গল কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়। সাইফুদ্দিন সবুজ ভাইয়ের মৃত্যুতে মহামান্য কার্ডিনাল গভীর শোক প্রকাশ করেন এবং শোকগ্রস্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন। ১৪ এপ্রিল ২০২০ খ্রিস্টাব্দ সকাল ৯:৩০ মিনিটে নিজগ্রাম কুমিল্লার দেবীদ্বারে দাফন করা হয়।

অসম্ভব প্রতিভার অধিকারী আমাদের প্রিয়জন সবুজ ভাইয়ের আত্মা চিরশান্তিতে থাকুক। শ্রদ্ধা-ভালবাসায় সাইফুদ্দিন সবুজ সবসময় “আমাদের সবুজ ভাই” হয়ে থাকবেন।