Categories সংবাদ

পার্বত্য চট্টগ্রাম-মিয়ানমারের অংশ নিয়ে খ্রিস্টান রাষ্ট্র বানানোর ষড়যন্ত্র বিষয়ক বক্তব্য প্রসঙ্গে

জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা হিসেবে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অব্যাহতভাবে অক্লান্ত, নিরলস ও নিবেদিত দেশনেত্রী হয়ে বাংলাদেশের স্বাধীনতা রক্ষা ও উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন।  উপরন্তু দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার জন্য তিনি যে দৃঢ় ও বলিষ্ঠ নেতৃত্ব দিয়ে যাচ্ছেন, তা আমরা বাংলাদেশের খ্রিস্টান সমাজ কৃতজ্ঞতার সঙ্গে স্বীকার ও সমর্থন করি। 

বিগত ২৩ মে, ২০২৪ খ্রি. গণভবনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন চৌদ্দ দলের প্রধান নেতৃবৃন্দের সঙ্গে বৈঠকের সূচনা বক্তব্যে একটি বিষয় উল্লেখ করেছেন যা বিভিন্ন যোগাযোগ মিডিয়ায় প্রকাশিত ও প্রচারিত হয়েছে। সেখানে তাঁর বক্তব্যের উদ্বৃতি দিয়ে যা বলা হয়েছে তার সারসংক্ষেপ হচ্ছে: “পূর্ব তিমুরের মতো, বাংলাদেশের পার্বত্য চট্টগ্রাম এবং মিয়ানমারের কিছু অংশ নিয়ে একটি খ্রিস্টান রাষ্ট্র বানানোর ষড়যন্ত্র চলছে এবং চক্রান্ত এখনো আছে”। 

উপরোক্ত খবরটি শুনে, আমরা বাংলাদেশের খ্রিস্টান সমাজ ও তার কর্তৃপক্ষ, “বাংলাদেশ কাথলিক বিশপ সম্মিলনী” এবং “ইউনাইটেড ফোরাম অব চার্চেস”সত্যিই অবাক, বিস্মিত ও উদ্বিগ্ন। সাম্প্রতিককালে কোন রাষ্ট্রকে “খ্রিস্টান রাষ্ট্র”বলে আখ্যায়িত করার যুক্তি ও প্রচলন বিরল। বিশ্বায়নের যুগে এবং অসাম্প্রদায়িক নীতির কারণে এরূপ আখ্যায়ন কোন ধর্মের জন্যেই সমর্থনযোগ্য নয়।

উল্লেখিত ষড়যন্ত্রের প্রতিবাদে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে মতামত ব্যক্ত করেছেন তার সঙ্গে আমরা সম্পূর্ণ একমত পোষণ করছি। আমাদের প্রিয় মাতৃভূমি স্বাধীন বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষা করার জন্য আপনার প্রচেষ্টাকে আমরা পূর্ণ সমর্থন জানাচ্ছি। এ কাজে আপনার প্রচেষ্টা যেন সফল হয় তার জন্য প্রার্থনা করার প্রতিশ্রুতি দিচ্ছি। 

মাননীয় প্রধান মন্ত্রীর প্রদত্ত বক্তব্যের প্রেক্ষিতে, বাংলাদেশের কোন স্বার্থান্বেষী মহল, দেশে বিরাজিত ধর্মীয় সুসম্পর্ক, সম্প্রীতি ও শান্তি যেন কোনোভাবে বিঘ্নিত করতে না পারে এবং দেশের খ্রিস্টান সম্প্রদায়কে কোন হুমকির সম্মুখিন হতে না হয়, তারজন্য সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সজাগ দৃষ্টি এবং প্রয়োজনবোধে নিরাপত্তা ব্যবস্থার জন্য আবেদন জানাচ্ছি। 

আমরা মাননীয় প্রধানমন্ত্রী এবং তাঁর সরকারের জন্য, সকল দেশবাসীর জন্য এবং সংশ্লিষ্ট দেশী-বিদেশী নেতৃবৃন্দের জন্য প্রার্থনা করার প্রতিশ্রুতি দিচ্ছি। 

    সবিনয় নিবেদনান্তে,,

    আর্চবিশপ বিজয় এন  ক্রুজ, ওএমআই

  • আর্চবিশপ অব ঢাকা
  • সভাপতি: বাংলাদেশে কাথলিক বিশপ সম্মিলনী
  • সভাপতি: ইউনাইটেড ফোরাম অব চার্চ সংগঠন